সম্পাদকরা বলছি




গৌচন্দ্রিকা

বিজ্ঞান বলছে শক্তির আসলে মৃত্যু নেই, শক্তির রূপান্তর ঘটে মাত্র। শক্তি বদলে বদলে যায়।  রূপান্তরের ফলে চরিত্রে যোগবিয়োগের খানিকটা খেলা চলে। এই যোগবিয়োগের খেলার জন্যই রূপান্তরের দিকে আমাদের চোখ বড়ো করে তাকিয়ে থাকতে হয়। প্যান্ডেলে আমরা দেখতে যাই মাতৃরূপী মা, দেবীরূপী মা, গ্রাম্য বধূরূপী মাকে, দেবীকে যখন অসুররা গোল দিচ্ছেন, দেবী যখন হোপলেস হয়ে পড়ছেন - তখন দেবীকে তার যোদ্ধা রূপের মধ্যে কিছু পরিবর্তন আনতে হল, আরো ভয়ংকর হয়ে উঠতে হল, বস্তুত পক্ষে যোদ্ধা চরিত্রে আরো নৃশংসতা যোগ করে দেবীকে কালি হয়ে উঠতে হল। এমনি সময় স্বাদ হীন, রং হীন জলের মধ্যে যোগবিয়োগের সমীকরণ দিয়ে যখন জলকে আইস্ক্রীমে পরিণত করা হয় তখন তার স্বাদ হয়ে ওঠে অতুলনীয়, আবার এই অতুলনীয় স্বাদের মধ্যে আবার জলের মত তেস্টা মেটানোর ক্ষমতা নেই। প্রতিটি রূপ তাদের নিজের নিজের জায়গায় ইউনিক এবং ব্যতিক্রমী।
         আমরা একটা নতুন বিভাগ শুরু করছি নাম দিয়েছি ‘প্রকল্প’। আমাদের বিভাগের প্রথম কাজটাই এই রূপান্তর থিমটির ওপর ভিত্তি করে গড়ে তোলা। জয়দীপ চট্টোপাধ্যায়ের দুটি কবিতার রিমেকিং জয়দীপ চট্টোপাধ্যায়ের দুটি কবিতার আবহওয়া চেঞ্জজয়দীপ চট্টোপাধ্যায়ের কবিতার অক্সিজেন পরমাণুতে আর একটা অক্সিজেনের পরমাণু ঢুকিয়ে দিয়ে তাকে o3 তে করে ছেড়ে দেওয়া। কবিতা থেকে ব্যক্তিগত গদ্য, কবিতা থেকে আর এক কবির দৃষ্টিতে দেখা ওই কবিতারই ছবির রূপান্তর, কবিতা থেকে ঝাল মশলা নিয়ে তৈরি একটা  গল্প।
          ঠিক এই রূপান্তর থিমের ওপর ভিত্তি করে গড়ে উঠবে আমাদের এই বিভাগটিও, আমরা কোন বাঁধা ধরা খুঁটিতে থাকব না পাঠকদের একদিন ছোট্টটি করে দিয়ে  চোখের সামনে রঙিন লজেন্সের দোকান নাচাব, আর একদিন আপনার মাথায় ময়ূর ছেড়ে দেব ( মাথায় ভূত না চাপিয়ে ) আমারা বদলে যাব -  এই বদলই আমাদের বিভাগের থিম সংআশা করি পাঠকের ভালো লাগবে
                                              

                                                                                       গ্যাসিয়াস
                                                                                       রসনাৎ

1 টি মন্তব্য: